শুক্রবার, ২০ আগস্ট, ২০১০

লিটল ম্যাগাজিন সাংস্কৃতিক বিপ্লবের অপর নাম / রিজোয়ান মাহমুদ

_________
ইংরেজিতে লিটল -এর অর্থ ক্ষুদ্রক্ষুদ্রতার পরিমাপক যন্ত্রে যা কিছু বড়-র চেয়ে ছোট তাই ক্ষুদ্রআকার ও দেহগত সৌষ্ঠব্য ছোট হলেও ক্ষমতায় কতটুকু আজ তা বিবেচ্য বিষয় হয়ে দাঁড়িয়েছেনা হলে দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে এর সঙ্গে যুক্ত কর্মীবৃন্দ, লেখক ও কবি, এ বিষয়ে এত সোচ্চার হবেন কেন? আমাদের এ অঞ্চলে ও ভারতবর্ষে বিশেষ করে বাঙলা ভাষাভাষি অঞ্চলে লিটল ম্যাগ প্রকাশনার এক অদম্য তাড়না লক্ষ্য করিঅন্যান্য ভাষায়ও পৃথিবীর বহুদেশে এখন উল্লেখযোগ্য পরিমাণ লিটল ম্যাগ প্রকাশিত হলেও বড় কাগজের আগ্রাসী চরিত্রের কারণে তা অধিকাংশ লুপ্ত হতে চলেছে, তবে সম্পূর্ণ বিলীন হয়ে যায় নি এখনোসম্ভবত চারিত্রিক দৃঢ়তার কারণেঠিক ঐ জায়গা থেকে রচিত হয়েছে বাঙলা অঞ্চলের সম্প্রসারিত চিন্তার শক্তিআমরা সামন্তবাদী গ্রামীণ অবকাঠামোগত প্রশাসনিক অব্যবস্থাকে ফেলে নতুন পুঁজিবাদের দিকে অগ্রসর হয়েছি, পুঁজির অসম বিকাশ, ধনী-দরিদ্রের শ্রেণীকরণ অসম সামাজিক বিধান ও রাষ্ট্রিক চিনত্মার দারিদ্রতাকে সম্মুখে এগিয়ে যাওয়ার কথা বলে শুধুমাত্র ভোক্তার অধিকার রক্ষা করে একটি শ্রেণীর, তারাই কেবল ঔপনিবেশিক শক্তির ধারকএখানে সাধারণজীবী মানুষের অংশগ্রহণ থাকে নাসাধারণ জনগণের অধিকারের বাইরে সমাজ ও রাষ্ট্রকে করে তোলে প্যারাসাইট ও অপর নির্ভরশীলআজ এ কথা প্রণিধানযোগ্য যে পৃথিবীর দুই তৃতীয়াংশ জনগণ আধুনিক রাষ্ট্রনির্ভর কথিত গণতন্ত্রের যাঁতাকলে পিষ্ঠপুঁজির সঠিক ও যথার্থ ব্যবহার না হলে শুধুমাত্র সুবিধাভোগী শ্রেণীর আর্থ ও আত্মউন্নয়ন ঘটবে, সাধারণ ও নিম্নবর্গীয় জনগণের কোন সুবিধা হবে নাবিশ্বের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো বিকল হচ্ছে, পুঁজির অসম ব্যবহারের কারণে পৃথিবীতে শোষক ও শোষিত বাড়ছে, পাল্লা দিয়ে বাড়ছে মধ্যবিত্ত শ্রেণীযাদের প্রশ্রয়ে আর বিগলিত চিন্তায় ক্রমশ বৃদ্ধি পাচ্ছে পুঁজির অসম দাপটএসবের ফাঁক ফোঁকরে মৌলবাদ রাষ্ট্রীয় দুর্বলতার কারণে সুযোগ বুঝে জেঁকে বসেছে সারা দুনিয়ায় ধর্মীয় অন্ধকুসংস্কারে তলিয়ে যাচ্ছে দেশ, মানব সম্প্রদায়এটিকে সামাল দেয়ার জন্যে রক্ষাকবচ হিসেবে কেউ এগিয়ে আসছে নাযে জনগণ শাণিত চিন্তার আধার হয়ে আসবার কথা, তা কর্পোরেট পুঁজির দৌরাত্ম্যে বার বার মুখ থুবড়ে পড়ছেএকটা কথা খেয়াল রাখা খুবই জরুরিঅস উপায়ে অর্জিত পুঁজিকে রক্ষা করার জন্যে আজকাল বড় বড় প্রিন্ট মিডিয়ার পাশাপাশি দৈত্যদানবের মতো ভিজুয়্যাল মিডিয়ার আবির্ভাব ঘটেছে যারা জন্ম দিচ্ছে বিকারগ্রস্ত চিন্তা, নারীকে ভোগ্যপণ্য বানিয়ে নারী স্বাধীনতাকে খর্ব করছেএ থেকে সুন্দরভাবে পরিত্রাণের আর কোন উপায় নেইযেহেতু পুঁজিশাসিত সমাজ ও রাষ্ট্রের কারক হচ্ছে সেসব অনুঘটকরা যারা পুঁজসম রক্ত প্রদাহের ধারক

প্রথমে খানিকটা উল্লেখ করেছি ঔপনিবেশ প্রসঙ্গে; ঔপনিবেশ মুক্ত হয়ে কোন অর্থময়তায় বার বার ঔপনিবেশিক আচরণ ও সংস্কৃতির সঙ্গে অবচেতনায় যুক্ত হচ্ছিকিংবা কেন স্বকীয়তা ও বিশ্বাসগুলোকে আমাদের জাতীয় ঐতিহ্যের ইতিহাসের সঙ্গে সম্পৃক্ত করতে ব্যর্থ হচ্ছিএ সবের একটিই কারণ তা হলো পাশ্চাত্যপ্রিয়তা আধুনিকতার নামে শোষণের শিক্ষাকে সম্প্রসারিত করে আমাদের স্বকৃত দার্শনিক ভূমিকে দুর্বল করাবৃহত্তর ভারতবর্ষের বাঙলা ভাষাভাষি অঞ্চলে ও বাংলাদেশে একটি সুন্দর সমন্বয়বাদী দার্শনিক মনোভূমি আছে, যা চিরায়ত কালের সুন্দর জীবন ব্যবস্থাকে গড়ে তুলতে পারেযাতে প্রাণ আছে অমিয় ফল্গুধারার মতো, লক্ষ্য স্থির অভাবনীয় সমন্বয়ে বহু ধর্ম মত ও পথের সুমহান অহংকারঅথচ আজ আমরা বিভক্ত জাতীয় ঐক্যমতে, চিন্তায়, একাগ্রতায়এসব বিষয়ে রাজনৈতিকরা ভাবেন একভাবে, আর সুবিধাভোগী মধ্যবিত্ত শ্রেণী থেকে বেরিয়ে আসা একটি অংশ যারা রুচিবান, ত্যাগী প্রথাবিরোধী ও প্রতিভাবান তারা ভাবেন অন্যভাবে রাজনৈতিকরা যে দৃষ্টিকোণকে সম্মুখে নিয়ে এসবের জনমত আদায় করেন প্রতিভাময় তরুণ তেজীরা দার্শনিক প্রত্যয় থেকে ভেবে এ সমাজকে আলোকিত করার চেষ্টা করেনসে কারণে প্রকাশিত হয় দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে লিটল ম্যাগ ও প্রচলিত অর্থবহ চিন্তাগুচ্ছ বড় কাগজের বাইরে ক্ষুদে পত্রিকার শক্ত ভিত প্রচলিত চিন্তার নায়ক আজকের জনপ্রিয় লেখকের মধ্যে থেকে এ কথাটি প্রায়শই বলা হয়ে থাকে যে, বড় কাগজে ঠাঁই করতে না পেরে ছোট কাগজের সৃষ্টিআজ এ কথা বলবার সময় এসেছে যে, শুধুমাত্র লেখা প্রকাশের লোভে বা চিন্তায় ছোট কাগজ বেরোয় না, ছোট কাগজের উদ্দেশ্য মহ, জনগণের মানস চক্ষুকে প্রসারিত করে রাষ্ট্রীয়ভাবে উপেক্ষিত সেসব নিম্ন বর্গের মানুষ তাদের আদর্শ ও অধিকার সচেতনতাকে প্রকাশ করাই ছোট কাগজের আদর্শ এবং উদ্দেশ্যআজ ছোট কাগজের ভেতর দিয়ে তৈরি হচ্ছে একটি স্বপ্ন ও প্রলম্বিত একটি ইতিহাসমফস্বলীয় অনেক ছোট কাগজের ভেতর দিয়ে রচিত হচ্ছে নতুন ইতিহাস, ঐতিহ্য ও লোকায়ত ভিত্তিক চিরজীবী মানুষের স্বপ্নযানস্বউদ্যোগে পত্রিকা বেরুতে পারে ভারতবর্ষে এ ধারণার জন্ম দেয় বঙ্কিমচন্দ্র সম্পাদিত বঙ্গদর্শনযদিও বঙ্গদর্শনের চরিত্র ও বৈশিষ্ট্য ছিল আকারে বড়বঙ্গদর্শনের ধারাবাহিকতায় ১৯১৪ সালে প্রমথ চৌধুরীর সবুজপত্রআত্মপ্রকাশ ঘটেসবুজপত্র সে সময়কালের একটি বিপ্লবও বটেসবুজপত্রকে ঘিরে তসময়ে নতুন ধারার লেখকগোষ্ঠী তৈরি ও চিন্তনের কাজ শুরু হয়সবুজপত্রকেন্দ্রিক ভাষা, সাহিত্য ও দর্শন নিয়ে প্রমথ চৌধুরীকে সে সময়ে প্রবল বিরোধিতার সম্মুখীন হতে হয়ইতিহাসের এই ধারাবাহিকতায় আমাদের দেশে ৫০-এর দশক থেকে লিটল ম্যাগাজিন চর্চার আন্দোলন শুরু হয়এর পূর্বে ৩০-এর বুদ্ধদেব বসুর কবিতাপত্র সুধীন্দ্রনাথ দত্তের পরিচয় সাহিত্যে ও সাহিত্যিক নির্মাণে সফল ভূমিকা রেখেছিলেনভাষা আন্দোলন ও তপরবর্তী বাংলা ভাষার সাহিত্য চর্চার একটি নিরঙ্কুশ স্বাধীন ভূমি প্রতিষ্ঠার জন্যে বেশ কয়েকটি ছোট কাগজের আত্মপ্রকাশ ঘটে, এরই মধ্যে উল্লেখযোগ্য যে কয়টি পত্রিকা চিন্তায় ও শ্রমে স্বাধীন সয়ম্ভূকল্পনায় প্রভাবিত হয় সে নতুন কবিতা কবিকণ্ঠ, অগত্যা, সমকাল, পূর্বমেঘ, তাদের মধ্যে অন্যতমপশ্চিমবঙ্গে সুনীল ও শক্তির নেতৃত্বে কৃত্তিবাসএসব ছোট কাগজের চরিত্র ছিল গুণে ও মানে সমাজ সংস্কারক প্রগতিশীল লেখকদের একটি সুনির্দিষ্ট আড্ডাস্থল তৈরি করাকবি ও সাহিত্যিক তৈরির পাশাপাশি সুস্থ সমাজ সংস্কৃতির ধারক বাহক রূপে সুস্থ জাতি চেতনার পরিচায়কের পথও গ্রহণ করে এসব পত্রিকা এই দর্শন ও ভাবালুতায় আচ্ছন্ন হয়ে ঔপনিবেশের ভেতরে বেড়ে ওঠা জনগোষ্ঠীর চিন্তার ক্ষেত্রকে প্রসারিত করে জাতির স্বপ্ন পুননির্মাণের কাজে ব্যাপৃত থাকে ছোট কাগজগুলোস্বাধীনতা উত্তর আমাদের দেশে জাতীয় ও আঞ্চলিকভাবে বড় এবং প্রতিষ্ঠিত কাগজগুলোর পাশাপাশি অসংখ্য ছোট কাগজ প্রকাশিত হতে থাকে এসব কাগজগুলোতে একযোগে নামী ও প্রতিষ্ঠিত লেখকের পাশাপাশি তরুণ ও অনতিতরুণরা লেখালেখি করছেভবিষ্যতেও করবেযদিও আজকাল বড় কাগজগুলোতে সাহিত্যপাতার নামে অসংখ্য জঞ্জাল ছাপানো হচ্ছেতরুণেরা প্রাণিত উচ্ছ্বাসে প্রতিদিন কাগজের পৃষ্ঠা ভরাট করছেএসবের ভেতরে প্রচ্ছন্নভাবে কাজ করে ব্যক্তি পরিচয়, তোষামোদ, এমনকি নিত্য ব্যবহার্য উপহার প্রদানের অফুরন্ত চেষ্টাএসব অনিয়ম ও অপচেষ্টার ভেতরে স্বাধীনতা উত্তর আমাদের অস্থির সামাজিক ও রাজনৈতিক ক্রিয়াকাণ্ডই দায়ীপ্রথমতঃ স্বাধীনতা উত্তর আমাদের ভেতরে জেগে ওঠে এক ধরনের উন্মাতাল সাংস্কৃতিক চেতনা যা বাঙালির ধারাবাহিক সাংস্কৃতিক উত্তারাধিকারের সঙ্গে সঙ্গতিপূর্ণ ছিল নাদ্বিতীয়তঃ স্বাধীনতা প্রাপ্তির কয়েক বছরের মধ্যে পুঁজিবাদী সমাজের ভেতরে নিজেদের দোষকর্ম সামাজিক অপরাধ এবং পুঁজি চুরির ঘটনাকে আড়ালে রেখে নিজেদের সাধুসন্ত পুরুষ ও সমাজবাদী সাজাবার জন্যে পুঁজিপতিরা রাতারাতি পত্রিকা প্রকাশ করে প্রেস মালিকানার একচ্ছত্র অধিপতি হয়েছেনবিশেষ করে কেন্দ্র থেকে প্রকাশিত এসব নামধেয় জাতীয় পত্রিকা সৃজনশীলতার নামে (দুই একটা পত্রিকা বাদে) সৃজনসংকটের ব্যবস্থা করা যাচ্ছেতৃতীয়তঃ তরুণেরা উন্মাতাল ঘোরের মধ্যে থেকে পুঁজির স্রোতে গা ভাসিয়ে এবং নিজেদের তরুণ বুদ্ধিজীবী, কবি ও সাহিত্যিক সাজানোর অপচেষ্টায় নিয়োজিত থেকেছেনএটি কোনভাবে সফল ইতিবাচক সংস্কৃতিকে উন্মোচিত করে না

সংস্কৃতির দেউলিয়াত্বেও শিকার আজকের তরুণ সমাজবড় পত্রিকার ভিড়ে তরুণেরা হারিয়ে ফেলেছেন তরুণতম দর্শন, একাগ্রচিত্ততা, নিষ্ঠা, শ্রম ও স্বকীয়ভূষণপ্রকৃত ছোট কাগজের কর্মীরা ওসবের ধারে কাছে নেই, তাদের কমিটমেন্টে থাকে সমাজ দর্শন, রাষ্ট্র দর্শন এবং ভেতরে থাকে নিজস্ব কাব্যদর্শনজাতীয় বড় কাগজগুলো যখন বসত্মাপচা চিন্তাহীন সাহিত্যকর্ম নিয়ে দশকওয়ারী জনপ্রিয়খেতাবে ভূষিত কবি ও সাহিত্যিক তৈরির দায়িত্ব নিয়ে ফেলেন, তখন থেকে একজন লিটল ম্যাগ কর্মীর ভেতরে নিজেকে আলাদা করে প্রস্তুত ও প্রকাশ করার অদম্য ইচ্ছা কাজ করতে থাকেস্ট্যাবলিশমেন্ট সাহিত্যের প্রৌঢ় চিন্তা যা সমাজ বিনির্মাণে সাংস্কৃতিক ও নৃতাত্ত্বিক ঐতিহ্যের মধ্যে কোন কাজ করতে পারে না, সে সমস্ত কল্পনাহীন অথর্ব চিন্তার খোঁয়াড়ে আঘাত করে একটি লিটল ম্যাগাজিনের জন্ম হয়যেহেতু পুঁজির অসম বিকাশের পথ ধরে এর যাত্রা শুরু হয় না, সেহেতু প্রতিটি লিটল ম্যাগ কর্মীর কমিটমেন্টে থাকে বিপরীত প্রক্রিয়ার সমাজ অন্তর্গত উপাদানের সংশ্লিষ্ট হয়ে পুঁজিতান্ত্রিক জরাগ্রস্ততাকে শনাক্ত করে নিম্নবর্গীয় চেতনার আকাশকে আলোকিত করা

বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে অনেক লিটল ম্যাগ প্রকাশিত হয়সবচেয়ে লক্ষ্যণীয় যে এ সমস্ত ছোট পত্রিকায় সুনির্দিষ্ট কোন বক্তব্য নেইকিছু কবিতা, গল্প, পুস্তুক সমালোচনা সাক্ষাকার ও চিন্তাহীন গদ্যের আড়ত নিয়ে প্রতিবছর সরকারি ও বেসরকারি বিজ্ঞাপন নিয়ে প্রকাশিত হচ্ছে বিবিধ ছোট কাগজএ ধারা থেকে বেরিয়ে এসে মধ্য আশির কাব্য কর্ষকরা যারা কবিতাকে ধরেছে জীবনের অমিত সম্ভাবনার ভেতরে নতুন এক প্রত্যয়েমাটি, মানুষ, গ্রামীণ আলেখ্যের ধ্যানরত প্রকৃতির সহজচারণ বৈশিষ্ট্য উজ্জ্বল এসব কবিতাইতিহাস ঐতিহ্যের স্মারক নতুন অন্তর্বয়নের ভেতরে জাতীয় জাগরণের সত্তায় পরিণত হয়েছেএরই নাম উত্তর আধুনিকতাদুশ বছরের আধুনিক কবিতার রহস্যঘেরা জটিল গ্রন্থি থেকে উত্তর আধুনিক কবিতার স্থানিক অনুভূতিতে প্রাণের সঞ্চার হয়েছেউত্তর আধুনিকতা উত্তর ঔপনিবেশবাদ ক্ষমতার দুর্বার আকাঙক্ষা ও অহমিকাকে ভেঙে বাংলা কবিতায় উচ্চারিত হচ্ছে লোকায়ত বিশ্বাস পুরাণ এবং প্রান্তিক মানুষের কথাতাদের এই নান্দনিক চিন্তাকে বহন করে পাঠকের কাছে পৌঁছে দিচ্ছে কিছু লিটল ম্যাগলিরিকতাদের অন্যতমকারণ পাঠকের রুচি ও সূচির পরিবর্তনে বিগত তিন দশক লিরিক কাজ করে চলেছেএছাড়াও সুদর্শনচক্র, চম্পকনগর, জোড়াসাঁকো, একলব্য, একবিংশ, চারবাক, সমুজ্জ্বল সুবাতাস একই ঘরনার মধ্যে থেকে চিনত্মার ক্ষেত্রকে সম্প্রসারিত করছে সমস্ত ছোট কাগজ নিছক কোন কবিতা, প্রবন্ধ, আলোচনা দিয়ে শুরু হয় নাভেতরে থাকে প্রকাশনার গুঢ়ার্থ এবং দার্শনিক প্রত্যয়ফলে বিপরীত স্রোতে ধাবিত হয়ে খড়কুটো ভাসানোর ঝুঁকি নিয়ে এগিয়ে যাচ্ছে এ সমস্ত ছোট কাগজদেশের প্রত্যন্ত অঞ্চল থেকে একঝাঁক তরুণের দীর্ঘশ্বাস ও ঘ্রাণে মুখরিত হয়ে আরো কিছু লিটল ম্যাগ প্রকাশিত হয়, মধ্যাহ্ন, পংক্তিমালা, কালধারা, চর্চা, মৃগয়া, ছাড়পত্র, অগ্রবীজ, চরাচর, পুষ্পকরথ, ধলেশ্বরী, অর্চনা, কাদামাটি, ইস্পাত, অন্তরীপ, জীবনানন্দ, পলিমাটি, আকর, চাষী, মঙ্গল সন্ধ্যা, দ্রষ্টব্য, সত্তা, অরুন্ধতী, রক্তবীজ, প্রান্ত, প্রেক্ষণ, প্রসূন, শ্রাবণের আড্ডা, শব্দসাঁকো, প্রবাহ, জলঘড়ি, অর্ক, দ্বিতীয় চিন্তা, দ্রাবিড়, বাতিঘর, ফলক, স্বাতন্ত্র্য, ঢেউ, উত্তর আধুনিক, উচক্র, মূলধারা, কথামৃত, দ্রোনাচার্য, পাঠক্রম, চোখ, আড্ডারু সমন্বয় ইত্যাদিউল্লেখিত পত্রিকার মধ্যে মধ্যাহ্ন, পুষ্পকরথ, চরাচর ও ঢেউ নিয়মিত প্রকাশিত হচ্ছে সমস্ত পত্রিকাও ধারণ করে তারুণ্যের চিন্তা এবং স্ট্যাবলিশমেন্ট বিরোধী আদর্শ

নিজের লেখা নিজের ইচ্ছে ও স্বাধীনতায় প্রকাশ করবে বলে অনেক সম্পাদক এভাবে মতামত ব্যক্ত করেনপ্রকৃত অর্থে বড় পত্রিকাগুলো রাজনৈতিক ও প্রাতিষ্ঠানিক কাঠামোয় থাকে বলে, তরুণদের স্বাধীন মতামতকে অনেকাংশে প্রশ্রয় দেয় না, ফলে লিটল ম্যাগের ভেতর দিয়ে প্রচল প্রবাহকে তুড়ি মেরে সাহিত্যেও বিপরীতক্রম ধারা সৃষ্টি হয়একথা সত্য যে, জাতির মানস গঠনে লিটল ম্যাগাজিন অসাধারণ গতিময় ভূমিকা সৃষ্টি করে চলেছেপ্রতিবাদের অপর নাম লিটল ম্যাগাজিনপ্রতিবাদ অন্যায় ও শোষণের বিরুদ্ধে নয়া ঔপনিবেশবাদী শোষণ জর্জরিত আমাদের স্বদেশ ও সাহিত্যিক মনোভূমিবাংলাদেশসহ ভারতবর্ষের আকাশে পশ্চিমী নতুনতন্ত্রের আগ্রাসনপাশ্চাত্য ও প্রাচ্যের শকুনেরা উড়ছে আকাশে কথায় আছে শকুন যত উপরে উড়ণ্ডক না কেন নজর তার ভাগাড়ের দিকেএই ভাগাড় এখন পুঁজিবাদের বাজার, যা কসমোপলিটন মহানগর থেকে ছোট বড় মাঝারি শহর উপশহর, মার্কেট হয়ে অসংখ্য জনপদে বিস্তৃতবাজারে পণ্য বিক্রি হয় খোলা বাজারের নামে, পণ্যের উপাদক অধিকাংশই সাম্রাজ্যবাদী দেশের বহুজাতিক কোম্পানিগুলো এ সমস্ত পণ্যায়ন বহুজাতিক কোম্পানিগুলোর দূরাচার ও এদের বিপরীতে প্রকৃত পরিকল্পনায় সাংগঠনিক কার্যকলাপকে কেন্দ্রীয় সুতোয় বাঁধতে পারলে লিটল ম্যাগাজিন খুঁজে পাবে তার নিজস্ব বাজারলিটল ম্যাগাজিনের হবে উটর্যধশর্টণঢ টরপর্ণ বা এসথেটিক মার্কেটউটযর্ধটফর্ধ্র টরপর্ণ এর সঙ্গে সম্পর্ক ব্যতিরেকে একে চলতে হবেএজন্যে লিটল ম্যাগাজিন আন্দোলন পরিচালনের জন্য একটি স্বকীয় ও স্বাধীন সংবিধান প্রয়োজনঅর্থ, প্রতিপত্তি ও ক্ষমতা নিয়ে অন্য সকল সংগঠনের মধ্যে যে বিড়ম্বনা ও সংকট উপস্থিত হয় সেদিকে সতর্ক থেকেই লিটল ম্যাগাজিনের সাংগঠনিক কেন্দ্রীয় জেলা এবং গ্রাম কমিটি গঠনে হাত দিতে হবেএক্ষেত্রে নগর মহানগর শহর বাজার গ্রাম সমাজ গঠনের চরিত্রগত ও অবস্থানগত পার্থক্য মনে রাখা প্রয়োজন

http://www.dainikazadi.org/shahitto_details.php?news_id=53

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন